ফেসবুকের মাধ্যমে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য সহায়তা চেয়ে টাকা আত্মসাৎ

  |  Monday, January 10th, 2022 |  6:44 pm

রফিকুল ইসলাম (২৬)। তিনি পেশায় একজন ইন্টারনেট টেকনিশিয়ান। টেকনিশিয়ানের আড়ালে সামাজিক যোগাযোগ মাধ্যমে মিথ্যা পরিচয় দিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য সহায়তার কথা বলে টাকা আত্মসাৎ করে আসছিল। পরে ‘উপলব্ধি’ নামের সুবিধাবঞ্চিত শিশুদের আশ্রয়কেন্দ্র প্রতিষ্ঠানের বিভিন্ন ছবি ব্যবহার করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে তাকে গ্রেপ্তার করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট।

গত শনিবার (৮ জানুয়ারি) রাত সাড়ে ৮টায় কুমিল্লার দাউদকান্দি থানার রায়পুর বাস স্ট্যান্ড এলাকায় অভিযান পরিচালনা করে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার রফিকুল কুমিল্লা জেলার চান্দিনা থানার অম্বরপুর এলাকার মৃত আবদুর রহিমের ছেলে। তিনি কুমিল্লার দাউদকান্দি থানার রায়পুর বাস স্ট্যান্ড রিফা ব্রডব্যান্ড প্রতিষ্ঠানের ইন্টারনেট টেকনিশিয়ান হিসেবে কর্মরত ছিলেন।

পুলিশ সূত্রে জানা গেছে, রফিকুল দীর্ঘদিন ধরে চট্টগ্রাম কোতোয়ালী থানার ফিরিঙ্গিবাজার এলাকায় ‘উপলব্ধি’ নামের সুবিধাবঞ্চিত শিশুদের আশ্রয়কেন্দ্র প্রতিষ্ঠানের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহার করে টাকা আত্মসাৎ করে আসছে। ওই প্রতিষ্ঠানের বিভিন্ন ছবি দিয়ে ফেসবুকে ফেক আইডি চালু করে। এর মাধ্যমে দেশ-বিদেশের বিভিন্ন ব্যক্তিদের কাছ থেকে সহায়তা পেতে মেসেজ পাঠাত। এরপর তাদের বিকাশ ও ব্যাংকে অ্যাকাউন্টের মাধ্যমে টাকা পাঠাতে বলতো। পরে ‘উপলব্ধি’র নাম ঠিকানা ব্যবহার করে একটি চক্র প্রতারণা করছে— এমন অভিযোগে গত ২১ ডিসেম্বর চট্টগ্রাম নগরের কোতোয়ালী থানায় একটি মামলা করে উপলব্ধি কর্তৃপক্ষ। ওই মামলার সূত্র ধরে অভিযান চালিয়ে রফিকুল ইসলামকে গ্রেপ্তার করা হয়েছে।

সিএমপির কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক সঞ্জয় কুমার সিনহা বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে রফিকুল জানিয়েছে, উপলব্ধির ছবি ব্যবহার করে দেশ-বিদেশের বিভিন্ন মানুষের কাছে সহায়তার জন্য টাকা পাঠাতো। এছাড়া আমেরিকা ও মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে কর্মরত প্রবাসীদের মেইল পাঠিয়ে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য সহায়তা চাইতো। এ পর্যন্ত সে প্রবাসীদের পাঠানো ও শিশুদের জন্য পাঠানো সহায়তার ১ লাখ ৬০ হাজার টাকা প্রতারণার মাধ্যমে আত্মসাৎ করার কথাও স্বীকার করেছে।