আফ্রিকায় চুক্তিভিত্তিক চাষাবাদে কর্মসংস্থান সৃষ্টিতে জোর

 ডেস্কঃ |  Wednesday, November 24th, 2021 |  2:17 pm
পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।ফাইল ছবি।

আফ্রিকার দেশগুলোতে জমি লিজ দিয়ে বিপুল সংখ্যক বাংলাদেশি কর্মী, বিশেষ করে কৃষকের কর্মসংস্থানের তৈরিতে জোর দিচ্ছে বাংলাদেশ।

মঙ্গলবার (২৩ নভেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে চুক্তিভিত্তিক চাষাবাদে আফ্রিকার দেশগুলোতে জমি লিজ নেওয়া নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে এ বিষয়ের ওপর জোর দেওয়া হয়। বৈঠকের সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী ডা. আব্দুর রাজ্জাক। আর সহ-সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বৈঠকে কৃষিমন্ত্রী বলেন, যেহেতু বাংলাদেশের বিপুল জনসংখ্যা রয়েছে, তাই চুক্তিভিত্তিক কৃষি বিদেশে কর্মসংস্থান সৃষ্টির একটি কার্যকর উৎস হতে পারে। আমাদের কৃষকরা আফ্রিকার দেশগুলোতে যেসব পণ্য উৎপাদন করবে তা আমদানি ও বাণিজ্যিকীকরণের উদ্দেশ্যে নিযুক্ত করা যেতে পারে। তিনি এ বিষয়ে আফ্রিকার উপযুক্ত দেশগুলোকে চিহ্নিত করার ওপর জোর দেন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, আফ্রিকার দেশগুলোতে জমি লিজ দিয়ে বিপুল সংখ্যক বাংলাদেশি শ্রমিক ও কৃষকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হতে পারে। আফ্রিকান দেশগুলোতে আমাদের শান্তিরক্ষা মিশনগুলো চুক্তিতে চাষের সুযোগের জন্য স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যেতে পারে।

বাংলাদেশের কৃষির অগ্রগতি জানাতে আফ্রিকার দেশগুলোর সঙ্গে কৃষি বিষয়ে প্রশিক্ষণ বিনিময় করার পরামর্শ দেন ড. মোমেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মো‌মেন বলেন, এ বিষ‌য়ে নির্দিষ্ট দেশ বেছে নিয়ে পাইলট প্রকল্প হাতে নেওয়া যে‌তে পা‌রে। সম্ভাব্য দেশের সঙ্গে এ বিষয়ে আগে একটি কাঠামো চুক্তি করতে হবে। এছাড়া আফ্রিকার বিজ্ঞানীদের প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে বাংলাদেশের কৃষিখাতের অগ্রগতি তাদের দেখানো সম্ভব।

আন্তঃমন্ত্রণালয় সভায় বিডার নির্বাহী চেয়ারম্যান,কৃষি, বাণিজ্য, সশস্ত্র, প্রধানমন্ত্রীর কার্যালয় এবং বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।