চীনে উইঘুর নির্যাতনের প্রতিবাদে চট্টগ্রামে মুক্তিযুদ্ধ মঞ্চের মানববন্ধন

  |  Friday, November 12th, 2021 |  10:47 pm

চীনে উইঘুর নির্যাতনের প্রতিবাদে চট্টগ্রামে  মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

১২ নভেম্বর পূর্ব তুর্কিস্তান স্বাধীনতা দিবস উপলক্ষে চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ করে সংগঠনটি চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা শাখার নেতাকর্মিরা।

(১২ নভেম্বর) শুক্রবার বিকাল ৩টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচী পালন করে চট্টগ্রাম মহানগর মুক্তিযুদ্ধ মঞ্চ। সংগঠনের সাধারণ সম্পাদক তারেকুল ইসলাম হিমুর সঞ্চালনায় উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সহ সভাপতি মাহমুদুল হাসান আরোও বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি হিমাদ্রি হিমু এবং সাধারন সম্পাদক মাহবুবুর রহমান বিভেল সহ নেতৃবৃন্দরা।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে উইঘুরের জাতীয় পতাকা ওড়িয়ে তাদের স্বাধীনতা আন্দোলনের প্রতি সংহতি জানানো হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক তারেকুল ইসলাম হিমু ইসলাম বলেন, “বিশ্বের সকল সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার আদায়ে আন্দোলন ও সংগ্রাম করে যাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। চীনের জিনজিয়াং প্রদেশে বসবাসরত সংখ্যালঘু উইঘুরদের ওপর প্রতিনিয়ত নির্যাতন-নিপীড়ন চালানো হচ্ছে। চীন সরকারের প্রত্যক্ষ মদদে উইঘুরদের ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক অধিকার লঙ্ঘিত হচ্ছে যা আন্তর্জাতিক মানবাধিকার আইনের সুস্পষ্ট লঙ্ঘন। সম্প্রতি উইঘুরদের সাংস্কৃতিক ঐতিহ্য ডোপা টুপি ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে যা মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। বিএনপির শাসনামলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎবার্ষিকী ১৫ আগষ্টে চীন দূতাবাস কর্তৃক খালেদা জিয়াকে জন্মদিনের উপহার পাঠানোর মাধ্যমে প্রমাণিত হয়েছিল যে, চীন বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধকে আজও পর্যন্ত মেনে নিতে পারেনি। একাত্তরে মহান মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী চীনের আগ্রাসন অবিলম্বে বন্ধ করতে হবে। সংখ্যালঘু উইঘুর সম্প্রদায়ের ওপর নির্যাতন বন্ধ করতে হবে। পুর্ব তুর্কিস্তান তথা উইঘুরদের স্বাধীনতা ফিরিয়ে দিতে হবে। অন্যথায় বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ চীন দূতাবাস ঘেরাওসহ দেশব্যাপী আরোও কঠোর কর্মসূচী ঘোষণা করবে।”

এতে আরো উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ মঞ্চ চট্টগ্রাম সহসভাপতি রাজেশ দাস রাজ, নয়ন দাশ রনি প্রমুখ।