প্রথম বাংলাদেশি হিসেবে স্কটিশ পার্লামেন্টে বক্তব্য রাখলেন শেখ হাসিনা

  |  Wednesday, November 3rd, 2021 |  9:02 am

বাংলাদেশের প্রথম কোন প্রধানমন্ত্রী স্কটিশ পার্লামেন্টে বক্তব্য রাখলেন। জলবায়ু সম্মেলনে যোগ যুক্তরাজ্যে অবস্থানরত শেখ হাসিনা মঙ্গলবার স্কটিশ পার্লামেন্টে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

স্কটিশ পার্লামেন্টের প্রথম বাংলাদেশী এমপি ফয়ছল চৌধুরী এমবিই’র আয়োজনে এবং স্কটিশ পার্লামেন্টের স্পিকার আলিশন জনসনের আমন্ত্রণে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্কটিশ সংসদ সদস্য, ব্যবসায়ী, রাজনীতিবিদ।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কোভিট বিশ্বনেতাদের ঐক্যবদ্ধ করেছে। করোনা সংকটে বিশ্ব নেতারা সংকট মোকাবিলায় একসাথে কাজ করার প্রয়োজনীয়তা বোধ করেছেন।

মঙ্গলবার রাত ৮টা ৪৫ মিনিটে স্কটিশ পার্লামেন্টে এই বক্তব্য রাখেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে  আরো উপস্থিত ছিলেন শেখ রেহানা, শেখ হাসিনা কন্যা সায়েমা ওয়াজেদ পুতুল, যুক্তরাজ্য আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, যুগ্ম সাধারন সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরীসহ বৃটিশ বাংলাদেশী কমিউনিটি নেতারা।

১৫ মিনিটের বক্তব্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমেই ধন্যবাদ জানান ফয়ছল চৌধুরী এমবিইকে এমন আয়োজন করার জন্য। এছাড়া স্কটিশ জনগনের আথিতেয়তায় তিনি মুগ্ধতা প্রকাশ করেন। বক্তব্যে তিনি বাংলাদেশের গত এক দশকের উন্নয়নের কথা তুলে ধরেন । সেই সাথে বাংলাদেশের আগামী দশকের কর্ম ও উন্নয়ন পরিকল্পনা সম্পর্কে  ধারনা দেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তব্যে বলেন, আমরা গ্লাসগোতে এসেছি সারা পৃথিবী মিলে পরিবেশ ও জলবায়ূ উন্নয়নে একটি টেকসই পন্থা খুজে বের করার জন্য। সম্প্রতি আইপিসিসি সিক্স এসেসমেন্ট রিপোর্টের একটি গবেষনায় দেখা গেছে পৃথিবীতে উষ্ণতা বেড়েছে মারাত্নক, আমাদের পৃথিবীকে উষ্ণতা থেকে রক্ষা করতে হবে। মানুষের সৃষ্টি পরিবেশ বিপন্নতার জন্য বাংলাদেশের মতো দেশগুলো মারাত্নক  ঝুকিতে রয়েছে। আমরা মাত্র শূণ্য দশমিক ৪৭ শতাংশ অবদান রাখছি উষ্ণতা বৃদ্ধিতে কিন্তু পৃথিবীর বড় বড় দেশের জন্য আমাদেও ঝুঁকি নিতে হচ্ছে মারাত্নক।

তিনি বলেন, বাংলাদেশ নিজস্ব তহবিলে বাংলাদেশ ক্লাইমেট ট্রাষ্ট ফান্ড গঠন করেছে। ৪৮০ মিলিয়ন ইউএস ডলার ইনভেষ্ট করে বাংলাদেশ সরকার ৮০০ প্রজেক্ট হাতে নিয়েছে জলবায়ূ রক্ষার গবেষনার জন্য। বাংলাদেশের ডেল্টা প্ল্যানে জলবায়ূ রক্ষার জন্য বিশদ পরিকল্পনা নেয়া হয়েছে।

শেখ হাসিনা স্কটিশ পার্লামেন্টের বক্তব্যে তিনি জলবায়ূ সম্মেলনে যে ৪টি প্রস্তাব দিয়েছেন সেই প্রস্তাবও তুলে ধরেন। সব শেষে তিনি বাংলায় উপস্থিত স্কটিশ বাংলাদেশী কমিউনিটির সবাইকে ধন্যবাদ জানান।