ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে-তাপস

  |  Saturday, October 16th, 2021 |  7:50 pm
ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।ফাইল ছবি।

 

ঢাকামুখী অভিবাসন রোধ করা না গেলে যত পরিকল্পনায় নেওয়া হোক তা কার্যকর হবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

শনিবার (১৬ অক্টোবর) রাজধানীর সোনারগাঁও হোটেলের বলরুমে স্থানীয় সরকার বিভাগ ও ওয়াটার এইড বাংলাদেশের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত ‘পানি সরবরাহ, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) সেক্টরে ৫০ বছরের অর্জন ও ভবিষ্যৎ করণীয়’ শীর্ষক এক সেমিনারে তিনি এ কথা জানান।

তাপস বলেন, ঢাকা আজ দুই কোটি ১০ লাখ মানুষের শহর। ২০৩০ সালে এটা তিন কোটি হবে, ২০৪১ সালে পাঁচ কোটি হবে। তাহলে কিন্তু সমস্যার সমাধান হবে না। আমাদের আগে দুই কোটি ১০ লাখ মানুষের সব নাগরিক সুবিধা, উন্নত ঢাকার সুবিধা নিশ্চিত করতে হবে। সেজন্য আমাদের দেশের গ্রামগুলোতে চাকরি, কর্মসংস্থান ও অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। যখন ঢাকার দিকে এ গতি (গ্রাম থেকে শহরে অভিবাসন) রোধ করতে পারবো, তখনই আমরা ২০৩০ সালে ঢাকার দুই কোটি ১০ লাখ মানুষের যথার্থ সুযোগ-সুবিধা নিশ্চিত করতে পারবো। কিন্তু আমরা যদি ধরেই নিই যে, ঢাকার দিকে এ অভিবাসনের গতি চলতে থাকবে, তাহলে আমরা যতই পরিকল্পনা করি না কেন ২০৩০ সালে গিয়ে দেখা যাবে আমাদের কোনো পরিকল্পনায় কার্যকর হয়নি।

প্রধানমন্ত্রীর রূপরেখা আলোকেই ঢাকামুখী অভিবাসন রোধ করা যাবে উল্লেখ তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘গ্রাম হবে শহর’ যে পথনকশা আমাদের দিয়েছেন, তা যদি সঠিকভাবে, সুনির্দিষ্ট সময়ের মধ্যে আমরা বাস্তবায়ন করতে পারি, তবে অভিবাসনের এ গতি রোধ করা যাবে। ২০৩০ সালের মধ্যে ঢাকাবাসীর জন্য উন্নত নাগরিক সেবা নিশ্চিত করা যাবে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

ক্রেডিটঃবাংলা নিউজ