মেসি নয়, ব্যালন ডি’অর পাওনা রোনালদোর

  |  Friday, October 15th, 2021 |  6:39 pm
রোনালদোঃফাইল ছবি

 

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশের পর থেকেই চলছে আলোচনা সমালোচনা। কার পাওয়া উচিত ব্যালন ডি’অর, এ নিয়ে নেই আলোচনার শেষ। এবার সাবেক ম্যানইউ কোচ স্যার অ্যালেক্স ফার্গুসন জানালেন নিজের মত। তার মতে, ক্রিশ্চিয়ানো রোনালদোরই প্রাপ্য এবারের পুরস্কারটা।

৩০ জনের তালিকায় এবারও আছেন মেসি। যার ঝুলিতে আছে কোপা আমেরিকা আর কোপা দেল রে। সঙ্গে আছেন জর্জিনিও, রবার্ট লেভান্ডভস্কিরাও। যারা নানান শিরোপা জিতে কাটাচ্ছেন বছরটা। তাদের তুলনায় রোনালদোর বছরটা বেশ মলিনই কেটেছে। দলীয় বড় কোনো শিরোপা নেই।

তবু কেন রোনালদোর পাওয়া উচিত এবারের পুরস্কার? সেটা জানালেন ফার্গি। রোনালদো এ বছর দলীয় শিরোপা না জিতলেও বেশ কিছু রেকর্ড গড়েছেন। জুভেন্তাসের হয়ে ২০২০-২১ সিরি’আয় সর্বোচ্চ গোলদাতা বনেছেন ২৯ গোল করে। ফলে প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগ, লা লিগা ও সিরি’আয় সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ডটাও গড়ে ফেলেন তিনি।

এরপর ইউরোর ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা বনে যাওয়া, এরপর আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসেরই সর্বোচ্চ গোলদাতা বনে যাওয়ার কীর্তি গড়েছেন তিনি। সে কারণেই এবারের পুরস্কারটা রোনালদোর হাতে দেখতে চান ফার্গি। তিনি বলেন, ‘এটা ক্রিশ্চিয়ানোর পাওনা, কারণ সে এ বছর একগাদা রেকর্ড গড়েছে।’

চলতি বছর শেষ হওয়ার আগে আরও একটা রেকর্ডও গড়ে ফেলতে পারেন রোনালদো। ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে ৮০০ গোলের মাইলফলক ছুঁয়ে ফেলতে আর চাই ৫ গোল।

এমন সব রেকর্ডের কারণেই ফার্গির সমর্থনটা বাগিয়ে নিয়েছেন রোনালদো। সেটা তার ব্যালন ডি’অর জেতার সম্ভাবনা বাড়িয়েছে বড় গুণে। দল সফলতা না পেলেও নিজের কাজটা ঠিকই করে যাচ্ছেন তিনি। ব্যক্তিগত অর্জনকে যদি মূখ্য হিসেবে ধরা হয়, তাহলে এবার ক্যারিয়ারের ষষ্ঠ ব্যালন ডি’অর জিতে যেতে পারেন তিনি।