১০০ কোটির দ্বারপ্রান্তে ভারত, বড় উদযাপনের প্রস্তুতি বিজেপির

 আন্তর্জাতিক ডেস্কঃ |  Friday, October 15th, 2021 |  6:24 pm
টিকা

১০০ কোটি মানুষকে টিকার আওতায় নিয়ে আসতে আর বেশি অপেক্ষা করতে চায় না ভারত। আর তা হয়ে গেলেও সেটি নিয়েও বড় রকমের প্রচরণা চালানোর পরিকল্পনা নিয়ে রাখা হয়েছে।

১০০ কোটি মানুষকে টিকার আওতায় আনা উদযাপনের অংশ হিসেবে রেল স্টেশন, ট্রেন, বিমান ও জাহাজে ঘোষণা দেওয়া হবে। নর্থ ও সাউথ ব্লকে তোলা হবে জাতীয় পতাকা।

ভারত সরকার মনে করছে সোমবার বা মঙ্গলবারের মধ্যেই এই মাইলফলকে পৌঁছানো সম্ভব। ইতোমধ্যে দেশটিতে নির্দিষ্ট জনসংখ্যার ৭৫ শতাংশ টিকার একটি ডোজ নিয়ে ফেলেছে। আর কমপক্ষে ৩০ শতাংশ নিয়েছেন টিকার দ্বিতীয় ডোজ। আবার ২০২২ সালের মার্চ মাসের মধ্যেই দেশের সমস্ত প্রাপ্তবয়স্ককে টিকার আওতায় আনা সম্ভব বলে মনে করা হচ্ছে।

বর্তমানে দুর্গাপূজা ঘিরে টিকাদান কর্মসূচি কিছুটা ধীরগতিতে চলছে। তবে দশমীর পরই যত তাড়াতাড়ি সম্ভব ১০০ কোটিতে পৌঁছানোই এখন লক্ষ্য ভারত সরকারের। ভারত সরকারের সর্বশেষ তথ্য বলছে, ইতোমধ্যে ৯৭ কোটি মানুষকে টিকার আওতায় আনা গেছে।

বিষয়টিকে রাজনৈতিকভাবেও ব্যবহার করতে চায় মোদি সরকার। আর সে কারণেই বিষয়টি নিয়ে প্রচারের পরিকল্পনা করে ফেলেছে কেন্দ্রের শাসক দল বিজেপি। করোনা মোকাবিলায় এ সাফল্যকে বড় করে তুলে ধরতে চায় তারা। ভারতীয় সংবাদমাধ্য জি ২৪ এর খবরে বলা হয়েছে, বিজেপি সূত্রের খবর, সকল মন্ত্রী, সাংসদ, বিধায়ক ও রাজ্য-জাতীয় নেতৃত্বকে দেশজুড়ে অনুষ্ঠানগুলোতে থাকতে বলা হয়েছে।

আগামী বছর উত্তরপ্রদেশ, গুজরাট এবং পাঞ্জাবে বিধানসভার ভোট। তাই এই রাজ্যগুলোতে ১০০ কোটি টিকাদান নিয়ে প্রচারে ঝড় তোলার পরিকল্পনা নিয়েছে বিজেপি। এক প্রতিবেদনে এসব কথা লিখেছে আনন্দবাজার।

প্রচারের অংশ হিসেবে যে কেন্দ্রগুলোতে ১০০ শতাংশ টিকাদান হয়ে গেছে, সে কেন্দ্রগুলোতে যাবেন বিজেপি নেতা-মন্ত্রী এবং বিধায়ক-সাংসদেরা। চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের তারা সংবর্ধনা দেবেন। প্রচারের ছবি, ভিডিও এবং মিডিয়া কভারেজের খুঁটিনাটিও শেয়ার করতে নির্দেশ দেওয়া হয়েছে বিজেপি নেতাদের।

এদিকে হিন্দুস্তান টাইমস তাদের এক প্রতিবেদনে লিখেছে, দেশের মানুষের টিকাকরণ ১০০ কোটি পেরোলেই তারপর টিকা রফতানি করা হবে। অন্যান্য দেশকে টিকা দিয়ে সাহায্য করা হবে বলে খবর রয়েছে।