১৯ মাস পর বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুলল ভারত

  |  Friday, October 15th, 2021 |  5:56 pm
ভারতের পতাকা ছবি।

 

করোনা মহামারির কারণে দীর্ঘ ১৯ মাস বন্ধ রাখার পর বিদেশি পর্যটকদের জন্য ফের সীমান্ত খুলেছে ভারত। এক প্রতিবেদনে বিবিসি এ তথ্য জানিয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার থেকে চার্টার্ড (ব্যক্তিগত বিমান বা ব্যক্তিগত উদ্যোগে ভাড়া করা বিমান) ফ্লাইটে আসা বিদেশি পর্যটকদের ভারতে প্রবেশের অনুমতি দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। আগামী ১৫ নভেম্বর থেকে সরকারি-বেসরকারি বাণিজ্যিক ফ্লাইটে আসা পর্যটকদেরও ঢুকতে দেওয়া হবে ভারতে।

মহামারির কারণে ২০২০ সালের মার্চ থেকে পর্যটন ভিসা দেওয়া স্থগিত করেছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। গত কয়েক মাসে অবশ্য কিছু ভিসা ইস্যু করা হয়েছে, তবে সেসব ভিসা পেয়েছেন কেবল কূটনীতিক ও বিদেশি ব্যবসায়ীরা।

সেই হিসেবে শুক্রবার যেসব বিদেশি পর্যটক ভারতে পা রাখছেন, তাদের মাধ্যমে দীর্ঘ ১৯ মাস পর পূর্ণমাত্রায় প্রাণ ফিরে পাচ্ছে দেশটির পর্যটন খাত।

দেশটির কেন্দ্রীয় সরকারের কর্মকর্তারা জানিয়েছেন, দেশে দৈনিক করোনা সংক্রমণ নেমে আসায় পর্যটন খাত পুনরায় সম্পূর্ণ সচল করার এই উদ্যোগ নেওয়া হয়েছে।

সরকারি তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ভারতে মোট বিদেশি পর্যটক এসেছিলেন ১ কোটি ৯৩ লাখ; কিন্তু মহামারির কারণে পরের বছর ২০২০ সালে দেশটিতে মাত্র ২০ লাখ ৭৪ হাজার পর্যটক এসেছিলেন বাইরের বিভিন্ন দেশ থেকে।

ভারতের মোট জাতীয় আয়ের ৭ শতাংশ আসে পর্যটন খাত থেকে। এছাড়া এই খাত থেকে জীবিকা উপার্জন করেন কয়েক কোটি মানুষ।