ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন প্রেসিডেন্ট দুতার্তে!

 আন্তর্জাতিক ডেস্ক :: |  Thursday, July 8th, 2021 |  12:52 am
ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন প্রেসিডেন্ট দুতার্তে!
FILE PHOTO: Philippines President Rodrigo Duterte addresses the resident Filipino community at a convention hall in Singapore, April 28, 2018. REUTERS/Feline Lim
ফিলিপিন্সের আগামী বছরের নির্বাচনে ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী হতে পারেন দেশটির প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে। বুধবার (৭ জুলাই) জোরালোভাবেই তিনি সেই আভাস দিয়েছেন। দুতার্তে বলেন, ‘ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী হওয়া নিয়ে আমি গুরুত্বের সঙ্গে ভাবছি।’ ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এমন খবর দিয়েছে।

রাজনৈতিক মিত্রদের সঙ্গে টেলিভিশনে সম্প্রচারিত এক বৈঠকে ৭৬ বছর বয়সী এই রাজনীতিবিদ বলেন, মানুষের অশেষ আবেগ আমাকে ছুঁয়ে গেছে। তারা আমাকে ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী হতে আহ্বান জানিয়েছেন। সাংবিধানিক বিধিনিষেধের কারণে দ্বিতীয়বার প্রেসিডেন্ট হতে পারবেন না রদ্রিগো দুতার্তে। কিন্তু ভাইস-প্রেসিডেন্ট হওয়ার ক্ষেত্রে কোনো বাধা নেই। ছয় বছরের ক্ষমতার মেয়াদ শেষ হতে বছরখানেকেরও কম সময় বাকি আছে তার।

তিনি বলেন, ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার ক্ষেত্রে আমাকে যে প্রস্তাব দেওয়া হয়েছে, তা আমি গ্রহণ করেছি। নির্বাচন নিয়ে আমি গুরুত্বসহকারে ভাবছি। গত মাসে তিনি বলেন, এটি একটি ভালো ধারণা। কারণ আমার হাতে কিছু অসমাপ্ত কাজ আছে। যেমন অবৈধ মাদকের বিরুদ্ধে লড়াই।

তবে তার ভাইস-প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীরা। প্রেসিডেন্ট মারা গেলে, পদত্যাগ করলে কিংবা ক্ষমতাচ্যুত হলে তাকে সেই দায়িত্ব পালন করতে হবে। সেখানেই প্রশ্ন সমালোচকদের। কারণ সংবিধান হিসেবে তিনি তো তখন প্রেসিডেন্ট হতে পারবেন না।

জনমত জরিপ বলছে, দাভাও শহরের এই মেয়রের এখনো বিপুল জনপ্রিয়তা রয়েছে। যদিও তার মাদকবিরোধী অভিযানে বহু সংখ্যক মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া মহামারি মোকাবিলায় তার সরকারের ব্যর্থতা নিয়েও প্রশ্ন তৈরি হয়েছে। এ ক্ষেত্রে তিনি যদি কোনো বড় পদের দায়িত্বে থাকেন, সেক্ষেত্রে ক্ষমতা তার জন্য ঢাল হিসেবে কাজ করবে।

কারণ দেশটিতে সাবেক নেতা ও রাজনীতিবিদদের প্রায়ই নির্যাতনের শিকার কিংবা কারাদণ্ডের সাজা পেতে দেখা যায়। তবে দুতার্তে স্বীকার করেন, প্রেসিডেন্ট যদি জয়ী হন, তবে তিনি একজন অর্থহীন ভাইস-প্রেসিডেন্ট হবেন। প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দুতার্তের মেয়ে দাভাও শহরের মেয়র সারা-দুতার্তে কারপিও জনমত জরিপে এগিয়ে আছেন। তবে তার বিষয়টি উড়িয়ে দিয়েছেন তিনি।

তার দীর্ঘ দিনের সহযোগী সিনেটর ক্রিস্টোফার বঙ্গকে তার উত্তরসূরি হিসেবে স্বীকৃতি দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে। ক্রিস্টোফার শীর্ষ পদের জন্য প্রস্তুত বলেও মন্তব্য করেন দুতার্তে। কিন্তু সে এতোটা আগ্রহী না। দেশের শীর্ষ পদে প্রার্থী হওয়ার ক্ষেত্রে তার মেয়েকেও না করেছেন তিনি।

মেয়ের উদ্দেশে দুতার্তে বলেন, একটি বিষয় ছাড়া তুমি কিছু পাবেন না। তা হলো, দেশের মানুষের প্রতি অঙ্গীকার মাথায় নিয়ে তোমাকে কিছু করতে হবে। যদি তা না করতে পার, তাহলে এই দায়িত্ব বোঝা ছাড়া কিছু হবে না। তুমি কী সেটিই চেয়েছ?

মেয়েকে তিনি আরও বলেন, তখন সবাই তোমার সমালোচনা করবে। যা তোমার প্রাপ্য না। তুমি আমার সন্তান, তোমার সমালোচনা শুনলে আমি কষ্ট পাব। কাজেই আমি তোমাকে অনুরোধ করছি, প্রেসিডেন্ট পদে লড়বে না।